করোনা মহামারীর বাড়-বাড়ন্তে আসছে পবিত্র রমজানে উমরাহ পালন এবং মসজিদুল হারামে কারা নামাজ আদায় করতে পারবেন তা নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব।

নতুন নির্দেশনা অনুযায়ী, এবারের রমজানে উমরাহ পালন এবং কাবা শরীফে কেবল সেসব মুসল্লিরাই নামাজ পড়তে পারবে যাদের শরীরে করোনার বিরুদ্ধে ইমিউনিটি তৈরি হয়েছে।

সৌদি আরবের হজ্জ ও উমরাহ মন্ত্রণালয় সোমবার (৫ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে জানায়, এবার ৩ ধরণের মুসল্লিকে পবিত্র কাবা শরীফে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

প্রথমত যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন। দ্বিতীয়ত যারা কমপক্ষে ১৪ দিন আগে এক ডোজ করোনার টিকা নিয়েছেন। এবং তৃতীয়ত যারা করোনায় আক্রান্ত হয়ে পুরোপুরি সেরে উঠেছেন। এই মুসল্লিরাই এবার মসজিদুল হারামে নামাজ পড়ার বা উমরাহ করার সুযোগ পাবেন।

তবে এ নিয়ম রমজানের পরে হজ মৌসুমেও বহাল থাকবে কি না তা এখনও পরিষ্কার নয়। এখন পর্যন্ত দেশটিতে করোনায় অন্তত ৩ লাখ ৯৩ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৬ হাজার ৭০০ জনের মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, এর আগে দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয় গত বৃহস্পতিবার (১ এপ্রিল) টুইটারে জানিয়েছিল এবারের রমজানে উমরাহ পালনের জন্য করোনার টিকা না নিলেও চলবে। সপ্তাহ পার হতে না হতেই নতুন নির্দেশনা জারি করলো দেশটি। সূত্র : আলজাজিরা