ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নতুন আসরে প্রথমবারের মতো নামতে চলেছে রাজস্থান রয়্যালস। সোমবার রাত আটটায় মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সঞ্জু স্যামসন নেতৃত্বাধীন দলটির প্রতিপক্ষ পাঞ্জাব কিংস।নতুন মৌসুমে রাজস্থানের জার্সিতে দেখা যাবে বাংলাদেশি তারকা মুস্তাফিজুর রহমানকে। ‘কাটার মাস্টার’ খ্যাত এই পেসার আগেও ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল মাতিয়েছেন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২০১৬ অভিষেক হয় মুস্তাফিজের। সেবার সানরাইজার্সের জার্সিতে দুর্দান্ত পারফরমেন্স করেছিলেন। চ্যাম্পিয়ন হয়েছিল তার দল। সেরা উদীয়মান খেলোয়াড়ও হয়েছিলেন ফিজ। ১৬ ম্যাচ খেলে উইকেট তুলেছিলেন ১৭টি।

পরের আসরে আসলে কমলা জার্সিতে মাত্র একটি ম্যাচে অংশ নেন বাম-হাতি এই পেসার। ২০১৮ সালে নতুন গন্তব্যে যান মুস্তাফিজ। মুম্বাইয়ের হয়ে ৭ ম্যাচে ৭ উইকেট তুলেন।

শেষ দুই আইপিএলে খেলা হয়নি তার। তবে নতুন মৌসুমে ১ কোটি রুপিতে রাজস্থানে যোগ দিয়েছেন। সম্প্রতি বাংলাদেশের হয়ে নিউজিল্যান্ডের সফরে করেন ২৫ বছর বয়সী এই তারকা। সেখান থেকে দেশে ফিরেছিলেন। তারপর ৫ এপ্রিল ভারতে রওয়ানা হন। সাতদিনের কোয়ারেন্টিন শেষ হয়েছে তার। তাই রোববার অনুশীলনে করেছেন।

প্রস্তুতির সময় কম পাওয়ায় প্রথম ম্যাচে খেলার সম্ভাবনা নেই বললেই চলে। একই দলের হয়ে খেলার কথা ছিল ইংলিশ পেসার জোফরা আর্চারের। যদিও শেষ পর্যন্ত আইপিএল থেকে নিজের নাম প্রত্যাহার করেন আর্চার। তার অনুপস্থিতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে মুস্তাফিজের।

এই পর্যন্ত আইপিএলে ২৪টি ম্যাচ খেলেছেন ফিজ। শিকার করেছেন ২৪ উইকেট। সেরা বোলিং ১৬ রানে ৫ উইকেট।

এদিকে রয়্যালস। দলে ব্যাটসম্যান হিসেবে রয়েছেন জস বাটলার, সঞ্জু স্যামসন, বেন স্টোকস, রাহুল তেওয়াটিয়ারা। বোলিং আক্রমণে ক্রিস মরিস, শ্রেয়স গোপাল রয়েছেন। বেন স্টোকস থেকেও বাড়তি সুবিধা পাওয়া যাবে।

অন্যদিকে পাঞ্জাবের ব্যাটিং লাইন আপ বেশ সমৃদ্ধ। কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, ক্রিস গেইলরা রয়েছেন দলটিতে। মনদীপ সিং, নিকোলাস পুরানরা গড়ে দিতে পারেন ব্যবধান। বল হাতে দাপট দেখাতে সক্ষম মোহম্মদ শামি, ক্রিস জর্ডনের মতো তারকারা।