আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার জনগণকে লক্ষ্য করে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং এসব নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। পার্সটুডে।

তিনি বলেন, মার্কিন এবং পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার পুনর্গঠন প্রক্রিয়া আর সহজ নেই। এসব নিষেধাজ্ঞা শুধুমাত্র সিরিয়ার সরকারকে লক্ষ্য করে আরোপ করা হয়নি বরং নিষেধাজ্ঞার প্রধান টার্গেট দেশটির সাধারণ জনগণ।

তুরস্ক এবং কাতারের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ল্যাভরভ গতকাল এসব কথা বলেন। তিনি বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে সিরিয়ার মানবিক সংকট কতটা গভীর তা বোঝার ক্ষেত্রে বাধা সৃষ্টি হচ্ছে। একইসঙ্গে তিনি সিরিয়ায় উগ্র সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান।

২০১১ সাল থেকে সিরিয়া পশ্চিমা সমর্থিত উগ্র সন্ত্রাসবাদীদের সহিংসতার কবলে পড়ে রয়েছে। সিরিয়ার বাশার আসাদ সরকার যখন এই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে বিজয়ের পথে তখন দামেস্কের সে প্রচেষ্টাকে ব্যর্থ করে দিতে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো দামেস্কের উপর বর্বর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশটির সাধারণ জনগণ। কারণ কোনো নিষেধাজ্ঞা সরকারের ওপর সীমাবদ্ধ থাকে না, অবশ্যই তা দেশ ও জনগণকে প্রভাবিত করে।