ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের বিরুদ্ধে ‘সব ব্যবস্থা নেয়ার পথ খোলা রয়েছে’ বলে মার্কিন সরকার যে স্লোগান দেয় তা খোদ আমেরিকার জনগণের বিরুদ্ধে ব্যবহৃত হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড শহরে চলমান বিক্ষোভ দমনের প্রতি ইঙ্গিত করে তিনি এ মন্তব্য করেছেন। পার্সটুডে।

মার্কিন অভ্যন্তরীন নিরাপত্তা বিভাগের ভারপ্রাপ্ত প্রধান গতকাল (রোববার) পোর্টল্যান্ডের বিক্ষোভকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পোর্টল্যান্ডের বিক্ষোভ দমনের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়ার পথ খোলা রেখেছে সরকার।

জারিফ এ সম্পর্কে এক টুইটার বার্তায় লিখেছেন, “সব ব্যবস্থা নেয়ার পথ খোলা রয়েছে- উক্তিটি বহু বছর ধরে মার্কিন পররাষ্ট্রনীতির মূলমন্ত্রী হিসেবে কাজ করেছে। আর এখন ট্রাম্প প্রশাসন সেই উক্তি আমেরিকার জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে।”

যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড শহরে ট্রাম্প সমর্থকদের সঙ্গে বর্ণবাদবিরোধীদের সংঘর্ষের সময় গুলিতে একজন নিহত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ছয়শ’ গাড়ির একটি বহর নিয়ে শহরে ঢোকার পর বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। বর্ণবাদবিরোধী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের কর্মীদের পূর্বঘোষিত প্রতিবাদ কর্মসূচি চলাকালেই সেখানে গাড়ি বহর নিয়ে হাজির হয় ট্রাম্প সমর্থকেরা।