রাশিয়ার কয়েকটি বিজ্ঞান ও গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান রাসায়নিক অস্ত্র তৈরি করার চেষ্টা করছে বলে আমেরিকা যে দাবি করেছে তাকে ভিত্তিহীন বলে নাকচ করে দিয়েছে রাশিয়া। পার্সটুডে।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এ ধরনের ভিত্তিহীন অভিযোগে রাশিয়ার কয়েকটি বিজ্ঞান ও গবেষণা সংস্থার বিরুদ্ধে ওয়াশিংটন যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা ব্যর্থ হবে। তিনি আরো বলেন, মার্কিন কর্মকর্তারা নিষেধাজ্ঞায় আসক্ত হয়ে পড়েছেন; ফলে প্রতিদিনই কোনো না কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ না করলে তাদের ভালো লাগে না।

পেসকভ বলেন, আমেরিকা যেসব রুশ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার একটি করোনাভাইরাসের টিকা তৈরির কাজে অংশগ্রহণ করেছে। কাজেই ওই কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা থেকে ধরে নেয়া যায়, করোনাভাইরাসের টিকা তৈরির দিক দিয়ে অন্যায়ভাবে রাশিয়াকে পেছনে ফেলতে চায় আমেরিকা।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় গত বুধবার রাশিয়ার পাঁচটি বিজ্ঞান ও গবেষণা সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। ওয়াশিংটন দাবি করেছে, এসব সংস্থা রাসায়নিক ও জীবাণু অস্ত্র তৈরি করার চেষ্টা করছে। রাশিয়া বহু আগে থেকেই আমেরিকার এ ধরনের দাবি প্রত্যাখ্যান করে এসেছে।