আন্তর্জাতিক ডেস্ক: ইয়েমেনের যুদ্ধবিরতির ব্যাপারে আমেরিকা যে প্রস্তাব দিয়েছে তা নাকচ করেছে হুথি আনসারুল্লাহ আন্দোলন। সংগঠনের মুখপাত্র মোহাম্মদ আব্দুস সালাম বলেছেন, আমেরিকার এই পরিকল্পনা বাস্তবায়ন করলে তার দেশের সঙ্কট আরো বাড়বে এবং যুদ্ধ দীর্ঘায়িত হবে। পার্সটুডে।

আব্দুস সালাম বলেন, মার্কিন যুদ্ধবিরতি পরিকল্পনায় সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের অবরোধ ভাঙার কোনো বক্তব্য নেই, কোন যুদ্ধবিরতির উপযুক্ত পদক্ষেপও না। এটি প্রকৃতপক্ষে বিকল্প একটি পথ যার মাধ্যমে সৌদি আরব কূটনৈতিকভাবে আবার অবরোধ শুরু করতে পারবে।

গতকাল শনিবার ইয়েমেনের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরাকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন আবদুস সালাম।

তিনি বলেন, যদি আমেরিকা যুদ্ধবিরতির ব্যাপারে খুব আন্তরিক হতো তাহলে তারা চূড়ান্তভাবে আগ্রাসন এবং অবরোধের অবসান ঘটানোর ব্যবস্থা করতো। তখন আমরা এই যুদ্ধবিরতির প্রস্তাবকে স্বাগত জানাতে পারতাম। গত ছয় বছরে একদিনের জন্য ইরানের বিরুদ্ধে আগ্রাসন এবং অবরোধ বন্ধ ছিল না। তিনি প্রশ্ন রাখেন- মার্কিন যুদ্ধবিরতির এই পরিকল্পনায় যুদ্ধ বন্ধ অথবা অবরোধ ভাঙ্গার ব্যাপারে কী ধারণা দেয়া হয়েছে?

আনসারুল্লাহ আন্দোলনের মুখপাত্র আরো বলেন, কথিত শান্তি পরিকল্পনার নামে আমেরিকা সৌদি আরবের যে সব শর্ত উপস্থাপন করেছে তার মাধ্যমে প্রমাণিত হয় যে, ওয়াশিংটন সচেতনভাবে ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ এবং অবরোধকে সমর্থন করছে।

আব্দুস সালাম সুস্পষ্ট করে বলেন, ইয়েমেন বিষয়ক মার্কিন বিশেষ দূত টিম লেন্ডারকিং যে যুদ্ধবিরতির পরিকল্পনা উপস্থাপন করেছেন তার মাধ্যমেই ইয়েমেনকে মারাত্মক সংকটের মধ্যে ফেলার ষড়যন্ত্র করা হচ্ছে। ফলে মার্কিন এই পরিকল্পনা হুথি আনসারুল্লাহ আন্দোলনের কাছে গ্রহণযোগ্য নয়।