আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলে যে মন্তব্য করেছেন তার জবাব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তিনি জো বাইডেনকে উপহাস করে বলেছেন, “যে ব্যক্তি যেমন তিনি অন্যকে তেমনই ভাবেন।” পার্সটুডে।

ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করার সপ্তম বার্ষিকী উপলক্ষে টেলিভিশনে দেয়া ভাষণে প্রেসিডেন্ট পুতিন একথা বলেন। একইসঙ্গে তিনি জানান, ওয়াশিংটনের সঙ্গে টানাপড়েন সৃষ্টি হলেও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না মস্কো।

পুতিন ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক ছিল না করার ঘোষণা দিলেও বাইডেনকে নিয়ে উপহাসমূলক বক্তব্য দেন। তিনি বলেন, “আমি আমার বাল্যবেলার কথা স্মরণ করতে পারি যখন আমরা যুক্তি দিতাম- নিজে যেমন অন্যকে সে তেমনই ভাবে। আসলে এই কথা কোনো কাকতালীয় বিষয় নয়, এটি কোন শিশুর কথা নয়, কিংবা কৌতুক নয়।”

পুতিন আরো তীর্যক ভাষায় বলেন, “আমরা সবসময় আমাদের নিজেদের চারিত্রিক বৈশিষ্ট্য অন্যদের মধ্যে দেখি এবং অন্যদেরকে নিজেদের মতো ভাবি। চূড়ান্ত বিচারে আমরা একজন ব্যক্তির কাজকর্ম দেখে তার সম্পর্কে সিদ্ধান্তে আসি।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বাইডেন ‘খুনি’ বলার দু দিন পর পুতিন এসব কথা বললেন। তিনি আরো বলেন, “বাইডেন বলেছেন, আমরা একে অপরকে চিনি। আমরা তার কথার কী জবাব দেব? আমি শুধু বলব: আমি আপনার সুস্থতা কামনা করি। আমি আপনার সুস্থতা কামনা করি। কোনো রকমের কৌতুক বা বক্রতা ছাড়াই একথা বলছি।”