আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসি বলেছেন, ইরানের সঙ্গে তার সংস্থার তিন মাসের যে অন্তর্বর্তী চুক্তি হয়েছে তার সুযোগকে কাজে লাগিয়ে পরমাণু সমঝোতা রক্ষা করার চেষ্টা চালানো উচিত। তিনি ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোকে এ ব্যাপারে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান। পার্সটুডে।

গ্রোসি স্পেনের এলপাইস ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেন, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ন্যূনতম পরিদর্শন কাজ চালিয়ে যাওয়ার জন্য একটি সাময়িক উপায় হিসেবে দেশটির সঙ্গে তিনমাসের চুক্তি হয়েছে।

সম্প্রতি গ্রোসির তেহরান সফরের সময় আইএইএ’র সঙ্গে ইরানের স্বাক্ষরিত তিনমাসের চুক্তিতে বলা হয়েছে, ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ওই সংস্থার স্থাপিত ক্যামেরাগুলোতে ধারণ করা ছবি ও ভিডিও আইএইএ’র কাছে হস্তান্তর করা হবে না। তবে তেহরান তিন মাসের জন্য এসব ভিডিও ডিলিট না করতে সম্মত হয়েছে। তিন মাসের মধ্যে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেলে এসব ছবি ও ভিডিও আইএইএ’র কাছে হস্তান্তর করা হবে। কিন্তু নিষেধাজ্ঞা না উঠলে ইরান সেগুলো ডিলিট করে ফেলবে।

এলপাইসের পক্ষ থেকে গ্রোসিকে প্রশ্ন করা হয়, ইরান ও আমেরিকার মধ্যে কার আগে পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করা উচিত? উত্তরে আইএইএ’র মহাপরিচালক বলেন, সব পক্ষের একসঙ্গে এগিয়ে আসা উচিত এবং এ কাজ যত তাড়াতাড়ি করা সম্ভব তত ভালো।