আন্তর্জাতিক ডেস্ক: ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের গতকালের (শুক্রবার) বৈঠকে প্রাথমিক অগ্রগতি অর্জিত হয়েছে বলে খবর দিয়েছেন জাতিসংঘের ইউরোপীয় দপ্তরে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ। তিনি রাশিয়ার পক্ষ থেকে এই বৈঠকে অংশগ্রহণ করেন। পার্সটুডে।

উলিয়ানোভ বলেন, এ সংক্রান্ত পরবর্তী বৈঠকে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে। এই রুশ কূটনীতিক বলেন, গত তিনদিন ধরে বিশেষজ্ঞ পর্যায়ে যেসব শলাপরামর্শ হয়েছে শুক্রবারের বৈঠকে সেসব অনুমোদন করেছেন পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলোর প্রতিনিধিরা।

গত মঙ্গলবার ভিয়েনায় পরমাণু সমঝোতার যৌথ কমিশনের প্রথম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল শুক্রবার এ সংক্রান্ত দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে ইরানের ওপর থেকে এক দফায় সব মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর জোর দেয়া হয়।

বৈঠকে ইরানের প্রতিনিধিদলের প্রধান ও উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হচ্ছে পরমাণু সমঝোতাকে রক্ষা করার প্রধান শর্ত। এই শর্ত পূরণ হওয়ার পর ইরান তা যাচাই করে দেখবে এবং তা সত্যি প্রমাণিত হলে ইরান পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতিতে পরিপূর্ণভাবে ফিরে যাবে।

আরাকচি বলেন, যৌথ কমিশনের বৈঠকের কার্যসূচি যদি এভাবে অগ্রসর হয় তাহলে এ আলোচনা চালিয়ে ফল পাওয়া যাবে। অন্যথায় এ আলোচনা বন্ধ করে দেয়া উচিত।