মহামারীর করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বকে ব্যর্থ বলছেন সমালোচকরা। তবে তিনি দাবি করে বলেন, এ বছরই ভ্যাকসিন দিয়ে করোনা দমন করবে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার হোয়াইট হাউজের সাউথ লনে প্রায় দুই হাজার দর্শকের সামনে রিপাবলিকান সমাবেশে হাজির হন ট্রাম্প। আনুষ্ঠানিকভাবে দলের মনোনয়নে সম্মতি দেন তিনি। সেখানে বাইডেনের কড়া সমালোচনার পাশাপাশি এ বছর ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনার কথা জানান প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেছেন, ‘রেকর্ড সময়ে ভ্যাকসিন উৎপাদনে আমরা আমেরিকার বৈজ্ঞানিক প্রতিভাবানদের দায়িত্ব দিয়েছি। এ বছর নিরাপদ ও কার্যকর টিকা পাব আমরা এবং এই ভাইরাসকে দমন করব।’
করোনায় এক লাখ ৮০ হাজারের বেশি মানুষ মারা গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে। বেকার হয়েছেন লাখ লাখ মানুষ। এই ভাইরাসের প্রভাবে সমাজের অনেক নিয়ম বদলে ফেলতে হয়েছে। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলে এত সব প্রতিকূলতা জয় করার আশ্বাস দিলেন ট্রাম্প।

এরই মধ্যে রাশিয়া বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুৎনিক ফাইভ’ উদ্ভাবন করেছে। তবে এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন রয়েছে। সূত্র: স্ট্যাটনিউজ, টাইমস অব ইন্ডিয়া