ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ঘোষণা দিয়ে বলেছন, সিটি কর্পোরেশন থেকে জন্ম সনদ নেওয়ার সময় সঙ্গে ১টি করে গাছের চারা উপহার দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ চারা উপহার দেওয়া হবে বলে জানান মেয়র। শুক্রবার (১৯ মার্চ) রাজধানীর মোহাম্মদপুরে এক পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি। বিডি ক্লিনের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেয়র আতিকুল ইসলাম।

গাছের চারা জন্ম সনদের সঙ্গে উপহার হিসেবে দেওয়ার ঘোষণা দিয়ে মেয়র আতিক বলেন, আমরা যখন বার্থ সার্টিফিকেট দেবো (জন্ম সনদপত্র) তখন প্রতিটি বার্থ সার্টিফিকেটের সঙ্গে মুজিববর্ষ উপলক্ষে ১টি করে গাছের চারা দেবো। প্রত্যেক শিশুর নামে যদি একটি করে গাছ লাগানো হয় তাহলে এ ঢাকা শহরে আর অক্সিজেনের অভাব হবে না।

গাছ লাগানোর প্রতি গুরুত্ব আরোপ করে ডিএনসিসি মেয়র আতিক বলেন, আজকে আমাদের দাদারা গাছ লাগিয়েছেন বলে অক্সিজেন পাচ্ছি। দাদারা গাছ লাগিয়েছেন বলে এখনও বেঁচে আছি। কাজেই আমরা বলবো, আমরা যেখানে সেখানে ময়লা ফেলবো না। আর যেখানেই জায়গা আমরা পাবো সেখানে গাছ লাগিয়ে দেবো।

পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য ব্যক্তি নিজেকে দায়িত্ব নেওয়ার আহ্বান জানিয়ে আতিক বলেন, বিডিক্লিন লিখেছে –‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’। এটি হলো আমার। আমরা সবাই যদি নিজের থেকে ক্লিন (পরিষ্কার) করি, আমাদের ঘর-আঙ্গিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখি তাহলেই আমাদের সোনার বাংলাদেশ গড়ে উঠবে।

মশা নিধনের জন্যও যার যার নিজের স্থাপনা পরিষ্কার রাখার আহ্বান জানান মেয়র আতিক।

তিনি বলেন, একজন তার জায়গা পরিষ্কার রাখবে না, ময়লা রাস্তায় ফেলে দেবে। আর মশা হওয়ার জন্য গালি দেবে আমাদের, এটা হতে পারে না। আমাদের জায়গা পরিষ্কার রাখতে হবে। আমাদের (সিটি কর্পোরেশন) সমস্যা আছে। সে বিষয়ে আমরা কাজ করছি। বায়োমেট্রিক করছি, সনাতন পদ্ধতি থেকে আধুনিক পদ্ধতিতে যাচ্ছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য (এমপি) সাদেক খান, ডিএনসিসির বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা।