আন্তর্জাতিক ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশে তৈরি করোনার টিকা বাজারে এসে গেলে চলতি বসন্তকালে ইরানে করোনাভাইরাস পরিস্থিতির অনেক উন্নতি হবে। ইরান চলতি ফার্সি ১৪০০ সালের শেষ নাগাদ করোনার টিকা রপ্তানি করতে পারবে বলেও তিনি আশা প্রকাশ করেন। পার্সটুডে।

প্রেসিডেন্ট রুহানি শনিবার তেহরানে করোনাভাইরাস বিষয়ক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে এ মন্তব্য করেন। তার সরকার করোনা পরিস্থিতিকে কাঙ্ক্ষিত পর্যায়ে নিয়ে যাওয়া এবং মার্কিন নিষেধাজ্ঞার অবসান ঘটানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে উল্লেখ করে রুহানি বলেন, জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে এ দু’টি বিষয়কে সরকার অগ্রাধিকার দিয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞা ও করোনাভাইরাসের কারণে বিগত ফার্সি বছর ইরানি জনগণের জন্য একটি কঠিন বছর ছিল বলে জানান প্রেসিডেন্ট রুহানি। তারপরও ধৈর্যধারণের জন্য জনগণকে এবং করোনায় আক্রান্ত রোগীদের উপযুক্ত সেবা দেয়ার জন্য চিকিৎসাসেবায় নিয়োজিত সবাইকে ধন্যবাদ জানান ইরানের প্রেসিডেন্ট।

তিনি বলেন, করোনাভাইরাসের মোকাবিলায় বিশ্বের বহু দেশের তুলনায় ইরান অধিকতর সাফল্য দেখিয়েছে। তিনি করোনার চলমান টিকাদান কর্মসূচিকে অত্যন্ত আশাব্যাঞ্জক আখ্যায়িত করে বলেন, সম্ভবত করোনার সর্বোচ্চ চূড়া আমরা অতিক্রম করে এসেছি। টিকাদান কার্যক্রম অব্যাহত থাকলে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।