স্যুপ খেতে সবাই ভালোবাসে। গরম গরম স্যুপ খেতে হলে তো রেস্টুরেন্টে যেতে হয়। আবার ব্যয়বহুলও। বর্তমান সময়ে বাজারে সচরাচর পাওয়া যাচ্ছে টমেটো। এই টমেটো দিয়ে সুস্বাদু স্যুপ তৈরি করা যায়। ঘরে বসেই যদি মজাদার টমেটোর স্যুপ তৈরি করা যায় তাহলে বেশ ভালোই হয়। আরটিভি।

আজ তাহলে চটজলদি টমেটোর স্যুপ তৈরির প্রক্রিয়া জেনে নেয়া যাক-

উপকরণ : ৪ থেকে ৬টি পাকা টমেটো, অলিভ অয়েল বা খাবার তেল ১ চা চামচ, স্বাদমত গোল মরিচের গুঁড়ো, ১/৪ চা চামচ রসুনবাটা, ১ কিউব চিকেন স্টিক, প্রয়োজনমত কর্নফ্লাওয়ার, স্বাদমত লবণ, হাফ চা চামচ চিনি, ১ চা চামচ ধনিয়া পাতা কুঁচি।

প্রণালী : প্রথমে কড়াইতে পানি দিয়ে ফুটাতে দিন। টমেটোগুলো ছুরি দিয়ে কিছুটা কেটে নিয়ে ফুটাতে দিন। ছয় সাত মিনিট রাখুন। সতর্ক থাকতে হবে টমেটো যেন বেশি সিদ্ধ না হয়ে যায়। সিদ্ধ হলে টমেটোগুলো নামিয়ে খোসা ছাড়িয়ে নিন। এবার টমেটো ফেরে দানাগুলো আলাদা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। কড়াইতে তেল দিয়ে রসুনবাটা হালকা ভেজে ব্লেন্ড করা টমেটোয় দিয়ে একটু কষান। এবার প্রয়োজনমত পানি ও লবণ দিন। স্বাদ বা ইচ্ছা অনুযায়ী চিকেন স্টিক বা বাজারে পাওয়া চিকেন কিউবও দিতে পারেন।

ফুটে উঠলে এবার গোলমরিচের গুঁড়ো দিন। স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নিন। কর্নফ্লাওয়ারও দিন। সবশেষে ধনে পাতার কুঁচি ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন। এবার সুন্দরভাবে সাজিয়ে প্রিয় মানুষকে পরিবেশন করুন আপনার তৈরি সুস্বাদু টমেটোর স্যুপ।