আজ ২৬ মার্চ, বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। বীর বাঙালি জাতীর জন্য গর্বের দিন। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল একটি ভূখণ্ড, যার নাম বাংলাদেশ। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের এ দেশটির স্বাধীনতার ৫০তম বার্ষিকী আজ। দিবসটি উপলক্ষে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের হোমপেজে বাংলাদেশকে নিয়ে বিশেষ ডুডল দিয়েছে। শুক্রবার (২৬ মার্চ) রাত ১২টার পর থেকেই বিশেষ এই ডুডলটি চালু করেছে গুগল। আরটিভি।

গুগল মূলত বিশেষ কোনো দিবস, ব্যক্তি কিংবা আবিষ্কারের বিষয়কে তাদের সার্চ বক্সের ওপরে নিজেদের লোগোর পরিবর্তে যে সংগতিপূর্ণ নকশার লোগো তৈরি করে প্রদর্শন করে তাই হচ্ছে ডুডল। আজকের এই দিনে ডুডলে গুগলের লোগোর পরিবর্তে শোভা পাচ্ছে পত পত করে উড়তে থাকা স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকা।

বাংলাদেশ থেকে যে কেউ কোনো কিছু খোঁজার জন্য গুগলে প্রবেশ করলেই বাংলাদেশের পতাকা সংবলিত দৃষ্টি-নন্দিত এই ডুডল দেখতে পাবেন। আর এর উপর কার্সর ধরলে বা ট্যাপ করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২১‘। তাতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং সংশ্লিষ্ট ইতিহাস সংবলিত ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।