কাতার ওপেনে দীর্ঘ হলো না রজার ফেদেরার লড়াই। ৪০৫ দিন পর প্রতিযোগিতামূলক টেনিসে ফিরে বুধবার প্রথম রাউন্ডে জয় তুলে নিলেও বৃহস্পতিবার কোয়ার্টারেই লড়াই থামল এই সুইস তারকার। এদিন জর্জিয়ার নিকোলোজ বাসিলাশভিলির কাছে তিন সেটের লড়াইয়ে হেরে বসলেন ফেদেরার। কিংবদন্তির বিপক্ষে এদিন ম্যাচের ফল ৩-৬, ৬-১, ৭-৫।

প্রথম সেটে জর্জিয়ার প্রতিদ্বন্দ্বীকে এদিন সহজেই পরাজিত করেন ২০টি মেজরের মালিক। এরপর নির্ভীক বাসিলাশভিলি দ্বিতীয় সেটে ফেদেরারকে একপ্রকার উড়িয়ে দিয়ে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন। নির্ণায়ক সেটে লড়াই হয় হাড্ডাহাড্ডি। তৃতীয় সেটে ৫-৪ ব্যবধানে এগিয়ে থাকা ফেদেরার ম্যাচ পয়েন্ট খুঁইয়ে বিপদ ডেকে আনেন।

অন্যদিকে ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে ২৯ বছরের বাসিলাশভিলি ফেদেরারের সার্ভিস ব্রেক করে ৬-৫ ব্যবধানে লিড নেন। সেখান থেকে আর ফিরতে পারেননি সুইস তারকা। নিজের সার্ভিসেই স্মরণীয় জয় ছিনিয়ে নেন জর্জিয়ার প্রতিদ্বন্দ্বী।

বুধবার ১৩ মাস পর কোর্টে ফিরে ব্রিটেনের পয়লা নম্বর ড্যান ইভান্সের বিরুদ্ধে তিন সেটের লড়াইয়ে ম্যাচ জিতে নিয়েছিলেন ফেডেরার। ড্যান ইভান্সকে সুইস কিংবদন্তি হারিয়েছিলেন ৭-৬ (৮), ৩-৬, ৭-৫ ব্যবধানে।

উল্লেখ্য, ২০২০ অস্ট্রেলিয়ান ওপেন সেমিফাইনালের পর রজার সাময়িক বিরতি নিয়েছিলেন টেনিস কোর্ট থেকে। ৪০৫ দিন পর কোর্টে ফিরলেন স্বমহিমায়। মাঝের সময়টা হাঁটুতে জোড়া অস্ত্রোপচারের এবং অস্ত্রোপাচার পরবর্তীতে নিজেকে ফিট করে তোলার কাজে ব্যয় করেছেন এই সুইস তারকা। গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের পর যুক্তরাষ্ট্র ওপেন এবং ফরাসি ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন রজার।