ইসলামি প্রজাতন্ত্র ইরানের তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানে বলেছেন, কঠোর নিষেধাজ্ঞা ও করোনা মহামারির মধ্যেও ইরানে জ্বালানি সরবরাহ বিঘ্নিত হয় নি। দেশের ভেতরে যেমন জ্বালানি সরবরাহ নিরচ্ছিন্ন রয়েছে তেমনি বিদেশে রপ্তানির ক্ষেত্রেও সমস্যা হচ্ছে না। এটা সম্ভব হয়েছে জ্বালানি শিল্পের কর্মকর্তা-কর্মচারীদের একনিষ্ঠতার কারণে। তারা নিজেদের দায়িত্ব সুচারুভাবে পালন করে যাচ্ছেন। পার্সটুডে।

তিনি আজ (বৃহস্পতিবার) আরও বলেছেন, ইরানের তেল ও জ্বালানি শিল্পের বিশেষজ্ঞসহ সব কর্মকর্তা-কর্মচারীর ওপর কঠিন দায়িত্ব অর্পিত হয়েছে। তারা কঠিন সময়েও প্রতিরোধ অব্যাহত রেখেছেন। তাদের দৃঢ়তার কারণে জ্বালানি খাতের কারখানাগুলোর চাকা সচল রয়েছে এবং রপ্তানি প্রক্রিয়ায় কোনো ব্যাঘাত ঘটছে না।

জাঙ্গানে আরও বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সহযোগীরা তেল ও জ্বালানি শিল্পকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। তারা ভাবতেও পারেনি ইরান তাদের কঠোর নিষেধাজ্ঞার মোকাবেলায় টিকতে পারবে।

তিনি আরও বলেন, গত ২৮ মাস ধরে জ্বালানি খাতের ওপর কঠোর নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। কিন্তু ইরান দৃঢ়তার সঙ্গে নিষেধাজ্ঞা মোকাবিলা করতে সক্ষম হয়েছে।

ইরানের তেলমন্ত্রী আরও বলেন, কঠোর নিষেধাজ্ঞা ও করোনাভাইরাস মহামারির মধ্যেও ইরান অতীতের মতো এ ক্ষেত্রে উন্নয়ন অব্যাহত রেখেছে। নতুন নতুন প্রকল্প উদ্বোধন ও চালু করেছে। ইরান জ্বালানি তেলের পাশাপাশি বিদ্যুৎ ও গ্যাসও রপ্তানি করে থাকে।