আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার সামরিক বিভাগের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা বলেছেন, এসইউ-৩৫ এবং এসইউ-৫৭ স্টিলথ জঙ্গিবিমান বিক্রির বিষয়ে তুরস্কের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছে মস্কো। গতকাল (শুক্রবার) রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি অ্যান্ড টেকনিক্যাল কোঅপারেশনের মুখপাত্র ভ্যালেরিয়া রেশেতনিকোভা একথা বলেছেন। পার্সটুডে।

রুশ বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে। রেশেতনিকোভা জানান, তুরস্ক এ ব্যাপারে তার দেশকে অনুরোধ জানিয়েছে। এরপর দুই ধরনের বিমানের প্রযুক্তিগত খুঁটিনাটি বিষয়ে তুরস্ককে জানানো হয়েছে। এখন আঙ্কারার পক্ষ থেকে যদি আনুষ্ঠানিক অনুরোধ জানানো হয় তাহলে তাদেরকে এই বিমান সরবরাহ করার ব্যাপারে আলোচনা করতে মস্কো পুরোপুরি প্রস্তুত রয়েছে।

এর আগে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে যার কারণে আমেরিকাসহ ন্যাটোভুক্ত অন্য দেশগুলো তুরস্কের বিরুদ্ধে ক্ষিপ্ত হয়েছে। আমেরিকা এবং ন্যাটো জোটের অন্যান্য সদস্য দেশ বলছে, রাশিয়ার সামরিক সরঞ্জাম তাদের সঙ্গে মানানসই নয়। সেক্ষেত্রে ন্যাটোর সদস্য দেশ হিসেবে তুরস্ক রাশিয়া থেকে সামরিক অস্ত্র কিনতে পারে না।

আমেরিকা তুরস্কের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করতে গড়িমসি করার কারণে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-ফোর হান্ড্রেড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনেছে। এখন দেশটি রাশিয়ার কাছ থেকে এসইউ-৩৭ এবং এসইউ-৫৭ জঙ্গিবিমান কিনতে চায়।