আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে জাতিসংঘ মানবাধিকার পরিষদে তোলা একটি নিন্দা প্রস্তাবের পক্ষে দেয় নি বাহরাইন। মঙ্গলবার আয়োজিত ওই ভোটাভুটিতে মানামা এই প্রথম ভোটদানে বিরত ছিল। বাহরাইনের এই পদক্ষেপকে নজিরবিহীন বলে মনে করা হচ্ছে। পার্সটুডে।

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিবাদী ইসরাইল বছরের পর বছর ধরে যে হত্যা, নির্যাতন-নিপীড়ন এবং চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে তার বিরুদ্ধে জাতীয় মানবাধিকার পরিষদে নিন্দা প্রস্তাব তোলা হয়।

গতকাল লেবাননের আল-মায়াদিন টেলিভিশন এক প্রতিবেদনে জানিয়েছে, অধিকৃত ভূখণ্ডে মানবাধিকার লঙ্ঘনের জন্য ইসরাইলের বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভোট না দেয়ার ক্ষেত্রে সর্বপ্রথম বাহারানই এই সাহস দেখালো। আরব ঐক্য ভেঙে বাহারাইন সরকার এ কাজ করেছে।

বাংলাদেশসহ মানবাধিকার পরিষদের ৪৭টি দেশের মধ্যে ৩২টি দেশ নিন্দা জানানোর পক্ষে ভোট দিয়েছে। ফলে প্রস্তাবটি বিপুল ভোটে পাস হয়। প্রস্তাবের ওপর ভোট দেয়া থেকে বিরত ছিল বাহামা, বাহরাইন, চেক রিপাবলিক, ভারত, মার্শাল দ্বীপপুঞ্জ, নেপাল, ফিলিপাইন, ইউক্রেন, ব্রিটেন এবং উত্তর আয়ারল্যান্ড। প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে- অস্ট্রিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, ক্যামেরুন, মালাওয়ি এবং টোগো।