আন্তর্জাতিক ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলকে তুষ্ট না করে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করার জন্য তিন ইউরোপীয় দেশের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন তার ইসরাইলি সমকক্ষের সঙ্গে সাক্ষাত শেষে ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ওই আহ্বান জানিয়েছেন। পার্সটুডে।

সম্প্রতি প্যারিস সফররত ইসরাইলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ম্যাকরন ইরানকে পরমাণু সমঝোতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে ‘দায়িত্বশীল আচরণ’ করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানান।

তার ওই বক্তব্যের জবাবে জারিফ এক টুইটার বার্তায় লিখেছেন, “তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন শুধুমাত্র একটি সন্ত্রাসী সরকারকে তুষ্ট করার জন্য এ ধরনের বক্তব্য দেয় যে সরকারের কাছে নিষিদ্ধ পরমাণু অস্ত্র রয়েছে।” ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার এ বক্তব্যে ইসরাইলের প্রতি ইঙ্গিত করেন। মধ্যপ্রাচ্যে একমাত্র ইহুদিবাদী সরকারের কাছে শত শত পরমাণু অস্ত্র রয়েছে।

জাওয়াদ জারিফ তার টুইটার বার্তায় আরো লিখেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার এবং ইউরোপ এটি বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার পর একমাত্র ইরানের দায়িত্বশীল আচরণের কারণেই এই সমঝোতা এখনো টিকে আছে।