আন্তর্জাতিক ডেস্ক: ইরানের ওপর আমেরিকার আরোপিত সব নিষেধাজ্ঞা অবিলম্বে প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে চীন। জাতিসংঘের ইউরোপীয় দপ্তরে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ওয়াং জুন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠক শেষে একথা বলেন। পার্সটুডে।

বার্তা সংস্থা শিনহুয়াকে দেয়া সাক্ষাৎকারে ওয়াং জুন বলেন, ইরানের ওপর একতরফাভাবে আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে চীনসহ বৈঠকে উপস্থিত দেশগুলো উদ্বেগ প্রকাশ করেছে। কাজেই অবিলম্বে আমেরিকাকে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

গত মঙ্গলবার ভিয়েনায় পরমাণু সমঝোতার যৌথ কমিশনের প্রথম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল শুক্রবার এ সংক্রান্ত দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকে ইরানের ওপর থেকে এক দফায় সব মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর জোর দেয়া হয়।

বৈঠকে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। মার্কিন সরকার এ বৈঠকে অংশগ্রহণ করার আগ্রহ দেখালেও ইরানের বিরোধিতার কারণে তা সম্ভব হয়নি। তেহরান বলেছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে এই সমঝোতা সংক্রান্ত বৈঠকে বসার যোগ্যতা হারিয়েছে এবং তাকে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এই সমঝোতায় ফিরে আসতে হবে।