আন্তর্জাতিক ডেস্ক: ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি বলেছেন, আমেরিকার বিগত প্রশাসন ইরানকে একঘরে করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে। ওই প্রশাসন উল্টো আমেরিকাকেই একঘরে ঘরে ফেলেছে। পার্সটুডে।

তিনি গতকাল (মঙ্গলবার) তেহরানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। আলী রাবিয়ি বলেন, বিগত ফার্সি বছরে ইরান পররাষ্ট্রনীতির ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।

তিনি বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সাবেক মার্কিন প্রশাসনের ইরান বিরোধী ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ চেষ্টা ব্যর্থ করে দিয়েছে। সেইসঙ্গে জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদে মার্কিন সরকারের স্বরূপ উন্মোচন করে দেয়ার পাশাপাশি হেগের আন্তর্জাতিক আদালতে আমেরিকার বিরুদ্ধে রায় প্রকাশ করাতে পেরেছে এই মন্ত্রণালয়।

ইরান সরকারের মুখপাত্র বলেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য তেহরান যে সার্বক্ষণিক প্রচেষ্টা চালাচ্ছে তা যেন আমেরিকার মিথ্যা প্রচারণায় চাপা পড়ে না যায় সে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে। তিনি বলেন, আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও বহির্বিশ্বের সঙ্গে ইরানের ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক রাখার চেষ্টা সফল হয়েছে।

আলী রাবিয়ি বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় যোগদান করা এবং ইরানের সঙ্গে অন্যায় আচরণের অবসান ঘটানো ছাড়া আমেরিকার নতুন প্রশাসনের সামনে অন্য কোনো উপায় নেই। অচিরেই ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট অচলাবস্থার অবসান হবে এবং বহির্বিশ্বের সঙ্গে ইরানের ব্যবসা-বাণিজ্য ও লেনদেন পুরোপুরি স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।