আন্তর্জাতিক ডেস্ক: ইরাকে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি আইন আল আসাদে সম্প্রতি যে রকেট হামলা হয়েছে তার সঙ্গে জড়িত থাকার কথা সরাসরি নাকচ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। একইসঙ্গে ইরাকের প্রতিরোধকামী যোদ্ধাদের ওপর মার্কিন বিমান হামলার নিন্দা জানিয়ে তেহরান বলেছে, এ ধরনের হামলা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। পার্সটুডে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি বিশ্ব সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতির কাছে লেখা দুটি চিঠিতে এসব কথা বলেছেন।

মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, ইরাকে অবস্থানরত কোনো মার্কিন নাগরিক কিংবা সংস্থার ওপর পরোক্ষ কিংবা প্রত্যক্ষ কোন ধরনের হামলায় ইরান জড়িত নয়। রকেট হামলায় ইরান জড়িত বলে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত যে অভিযোগ করেছেন তা সরাসরি নাকচ করে রাভাঞ্চি বলেন, এ ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন, মিথ্যা এবং অগ্রহণযোগ্য।

পাশাপাশি ইরাক-সিরিয়া সীমান্তে ইরাকের প্রতিরোধ যোদ্ধাদের ওপর মার্কিন বাহিনীর চালানো বিমান হামলার কঠোর নিন্দা জানান মাজিদ তাখতে রাভাঞ্চি। গত ২৫ ফেব্রুয়ারি মার্কিন বাহিনী ওই হামলা চালায়। হামলায় ইরাকের প্রতিরোধকামী যোদ্ধাদের একজন নিহত হন।

মার্কিন সেনাদের দখল করা আইন আল-আসাদ ঘাঁটিতে চলতি মাসের প্রথম দিকে একসাথে দশটি রকেট নিক্ষেপ করা হয় যাতে একজন মার্কিন ঠিকাদার নিহত হন। এ হামলার জন্য ইরান সমর্থিত গ্রুপকে দায়ী করছে আমেরিকা।